1. nannunews7@gmail.com : admin :
  2. enamul.kst70@gmail.com : Enamul Haque : Enamul Haque
  3. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
শুক্রবার, ২৫ জুন ২০২১, ০১:৩০ পূর্বাহ্ন

কুষ্টিয়া জেলার সকল সংবাদ

  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০
  • ৫০ বার

ভেড়ামারায় প্রান্তিক কৃষকদের মাঝে সবজি বীজ বিতরণ

ভেড়ামারা প্রতিনিধি: কুষ্টিয়ার ভেড়ামারাতে কৃষি মন্ত্রানালয়ের অধীনে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে উপজেলার ২শত জন ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের পুষ্টি সহায়তার জন্য সল্প মেয়াদী ও মধ্য মেয়াদী সবজি বীজ বিতরণ করা হয়েছে।
গতকাল বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলা কৃষি অফিস চত্বরে বীজ বিতরণী অনুষ্ঠানে উপজেলা কৃষি অফিসার মোঃ শায়খুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সোহেল মারুফ ও কৃষি সম্প্রসারণ অফিসার মোঃ আব্দুল্লাহ আল-মামুন। উপজেলা কৃষি অফিসার মোঃ শায়খুল ইসলাম জানান, খরিপ-২/২০-২১ মৌসুমে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় স্বল্প ও দীর্ঘ মেয়াদী সবজি উৎপাদনের লক্ষ্যে উপজেলার ৬টি ইউনিয়নের ২শত জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে ১২ রকমের শাক ও সবজির বীজ বিতরণ করা হয়। ভেড়ামারা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নে ৩৩, মোকারিমপুরে ৩৪, বাহিরচরে ৩৪, চাদগ্রামে ৩৩জন, ধরমপুরে ৩৩ ও জুনিয়াদহ ইউনিয়নে ৩৩ জন সর্বমোট ২শত জন কৃষককে লাল শাক ৫০ গ্রাম, ডাটা শাক ৫০ গ্রাম, কলমি শাক ৫০ গ্রাম, পালং শাক ১০০ গ্রাম, মুলা ১০০ গ্রাম, শষা ৩ গ্রাম, লাউ ৩ গ্রাম, মিষ্টি কুমড়া ৫ গ্রাম, করলা ১০ গ্রাম, মরিচ ২ গ্রাম, বরবটি ১০ গ্রাম এবং শিমের বীজ ৫০ গ্রাম করে সর্বমোট ৪৩৫ গ্রাম বীজ প্রদান করা হয়েছে।

কুষ্টিয়ায় ভুল অপারেশনে নবজাতকের মৃত্যু

কুষ্টিয়া প্রতিনিধি:
কুষ্টিয়ার ভেড়ামারা পৌরসভা ভবনের সন্নিকটে নিরাময় ক্লিনিকে গতকাল মঙ্গলবার দুপুর ১১ টার সময় ভুল অপারেশনে নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।
জানা যায়, ভেড়ামারা পৌরসভা ভবনের কাছে নিরাময় ক্লিনিকে ভেড়ামারা উপজেলার ফারাকপুরের ফজলুর স্ত্রী মলি ভর্তি হন। মলির এটি ২য় সিজার । এর আগে ১ম সন্তান জন্ম দেয়ার সময় সিজার করা হয়েছিল তার ।
তখন থেকে জরায়ুতে টিউমারের অস্তিত্ব ধরা পড়ে । রোগীর স্বজনেরা জানান, তারা ডাঃ বদরুল জামানকে দিয়ে অপারেশন করাতে চেয়েছিলেন। সেই অনুযায়ী টিউমার অপারেশন ও সিজার বাবদ ১৮ হাজার টাকা চুক্তি হয় । কিন্তু রাত ঘনিয়ে এলে ডাঃ মোহাম্মদ আলীকে ডেকে এনে ওটিতে নেয়া হয় প্রসূতি মলিকে । জরায়ুতে বড় টিউমার থাকায় ও প্রয়োজনীয় সতর্কতার অভাবে ও রোগী অস্ত্রপচারকারী চিকিৎসকের তত্বাবধানে না থাকায় ঝুঁকি সম্পর্কে আগেভাগে না জানা থাকায় ডাক্তারের অপারেশনের পর নবজাতক মৃত্যু মুখে পতিত হয় ।
ক্লিনিক কর্তৃপক্ষ ডাঃ মোহাম্মদকে কল দেয়ার আগে অন্ততঃ দুজন ডাক্তারকে ক্লিনিকে ডাকলেও রোগ বর্ণনা ও ঝুঁকি বিবেচনায় তারা কৌশলে কেসটি হাতে নেননি । এদিকে সন্তান প্রসবের পর মৃত্প্রায় শিশুটিকে কুষ্টিয়া হাসপাতালে পাঠানোর নাটক মঞ্চায়ন করেন ডাক্তার ও ক্লিনিক কর্তৃপক্ষ। ডাঃ মোহাম্মদ আলী কুষ্টিয়া মেডিকেল সংশ্লিষ্ট হওয়ার ক্লিনিক থেকে সরিয়ে আনা হয় ও কুষ্টিয়া হাসপাতালে মৃত দেখানো হয় । গতকাল শিশুটির লাশ সৎকার করা হয় ।

এদিকে অবহেলার অভিযোগ অনুসন্ধানে আরো জানা যায়, এনেসথেশিয়া না করে ইনজেকশনের মাধ্যমে অপারেশনটি পরিচালনা করা হচ্ছিল। ওটি বেডে প্রসূতি তার দেহে কাটাকাটি শুরু হলে তীব্র ব্যাথা অনুভব করে সে। ডাক্তারকে জানানোর পর আর কোন কিছু বলতে পারেনা সে । তার সদ্য প্রসূত নবজাতক মারা গেছে এখবরটিও প্রসূতি মলিকে জাননো হয়নি এখনো ।

সরেজমিনে গিয়ে ক্লিনিক মালিক আবু বক্কর সিদ্দিক ও ম্যানেজার মজির উদ্দীনের সাথে কথা বলে জানা যায়, ক্লিনিক কর্তৃপক্ষ রোগী ও পরিবারের সদস্যদের সাথে চুক্তি ও বিশ্বাস ভঙ্গ করার বিষয়ে তারা কোন সদুত্তর দিতে পারেননি । এনেস্থিসিয়া না করে পিঠে ইনজেকশন দিয়ে দেহের আংশিক অবশ করে এতো জটিল দুটো অপারেশন একবারে করা কতটুকু যৌক্তিক এই প্রশ্নের উত্তরে বলেন, তারা যা করেছেন তা সঠিক করেছেন । সংশ্লিষ্ট সার্জন ডাঃ মোহাম্মদ আলীর সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তার ফোন ব্যস্ত পাওয়া যায়।

কুষ্টিয়াতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন

কুষ্টিয়া প্রতিনিধি :
মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’ এই প্রতিপাদ্য নিয়ে কুষ্টিয়াতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে । এ উপলক্ষে আজ (২২ অক্টোবর) বৃহস্পতিবার সকাল ১০টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের সভা কক্ষে আলোচনা সভা ও প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয় ।
কুষ্টিয়া অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো.সিরাজুল ইসলামের সভাপতিত্বে এবং কুষ্টিয়া বিআরটিএ সার্কেলের সহকারী পরিচালক এটিএম জালাল উদ্দিন এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, কুষ্টিয়া জেলা প্রশাসক মো. আসলাম হোসেন। জেলা প্রশাসন ও বিআরটিএ কুষ্টিয়া’র আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভার পূর্বে বেলুন উড়িয়ে দিবসের কার্যক্রম শুরু করা হয় । আলোচনা সভা শেষে প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন প্রশিক্ষনার্থীরা ।

কুষ্টিয়ার ঝাউদিয়া ভূমি কর্মকর্তার দুর্নীতির তদন্ত শুরু

কুষ্টিয়া প্রতিনিধি :
কুষ্টিয়ার ঝাউদিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ ভিত্তিতে বৃহস্পতিবার (২২অক্টোবর) কুষ্টিয়া সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন তদন্ত করতে সরেজমিনে যান। সেখানে অভিযোগ কারি সাবেক ইউপি সদস্য আব্দুল গনি, ঝাউদিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহাফুজা, ঝাউদিয়া ইউপি চেয়ারম্যান কেরামত আলী বিশ্বাস সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
এসময় স্থানীয়রা ঝাউদিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহাফুজা আফরোজের বিরুদ্ধে খারাপ আচরণের অভিযোগ জানান সহকারী কমিশনার ভূমি সিফাত উদ্দিনের কাছে।
জানা যায়, গত ৩০ সেপ্টেম্বর ঝাউদিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহাফুজা আফরোজের নিকট জমির খাজনা দিতে যায় ঝাউদিয়া ইউনিয়নের আস্তানগর গ্রামের মৃত হুজুর আলীর ছেলে সাবেক ইউপি সদস্য আব্দুল গনি। সেখানে আব্দুল গনির নিকট ৩ হাজার টাকা ঘুষ দাবি করে ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহাফুজা আফরোজ। এবিষয়ে গত ১ অক্টোবর আবুল গনি কুষ্টিয়া জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করে। সেই অভিযোগের ভিত্তিতে ১২ অক্টোবর জেলা প্রশাসক সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি সিফাত উদ্দিনকে সরেজমিনে শুনানীর জন্য নির্দেশ দেন। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার (২২ অক্টোবর) সকাল কুষ্টিয়া সদর উপজেলার ঝাউদিয়া বাজার মাধ্যমিক বিদ্যালয়ে (অস্থায়ী কার্যালয়ে) শুনানী অনুষ্ঠিত হয়।
এদিকে এলাকাবাসী ঝাউদিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহাফুজা আফরোজের বিরুদ্ধে খারাপ আচরণ সহ নানা অভিযোগ করেন।
এবিষয়ে ঝাউদিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কেরামত আলী বিশ্বাস বলেন, করোনা কালীন সময়ে নিরাপদ দূরত্ব বজায় রাখার কথা বলতে গিয়ে হয়তো কারো সাথে খারাপ ব্যবহার করে থাকতে পারে। তিনি বলেন এই অভিযোগ শুধুমাত্র ভুলবোঝাবুঝি। আগের বকেয়া খাজনার টাকা চাওয়ায় ভুলবোঝাবুঝির সৃষ্টি হয়েছে।
অভিযোগ কারি আব্দুল গনি সাথে কথা বললে তিনি বলেন, ঝাউদিয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মাহাফুজা আফরোজ আমার খাজনা দাখিলা না কেটে ৩ হাজার টাকা ঘুষ চাই এবং খারাপ আচরণ করে। আমি এ ব্যপারে কুষ্টিয়া জেলা প্রশাসক বরাবর একটি লিখিত অভিযোগ দায়ের করি।
শুনানী শেষে সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সিফাত উদ্দিন বলেন, আমি উভয়পক্ষের বক্তব্য শুনেছি। কিছু কাগজপত্র এখন দেখাতে সক্ষম হয়নি। আমি তাদের কাগজপত্র নিয়ে আমার অফিসে দেখা করতে বলেছি। কাগজপত্র দেখে পরবর্তী সময়ে প্রতিবেদক দেওয়া হবে।

কুষ্টিয়ায় ২৭ বোতল ফেনসিডিলসহ দুই যুবক আটক

কুষ্টিয়া প্রতিনিধি:

কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার সোনাইকুন্ডিতে পৃথক ৩টি অভিযান চালিয়ে ২৭ বোতল ফেনসিডিলসহ ২ জন কে আটক করেছে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।
আজ ২২ অক্টোবর বৃহস্পতিবার সকাল ১১টায় উপজেলার সোনাইকুন্ডির সাইদ মন্ডলের ছেলে আসান(২৬)এর বসত বাড়িতে গোপন সংবাদের ভিত্তিতে তল্লাশি করে ১৭ বোতল ফেনসিডিল উদ্ধার করা হয়। এরপর সোনাইকুন্ডি উত্তর পাড়া হতে ৭ বোতল ফেনসিডিলসহ নাদেরের ছেলে রাশেদ(২৪) ও মৃত হামিদুল মন্ডলের ছেলে শুভ (২২) কে ৫ বোতল ফেনসিডিলসহ আটক করা হয়। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরিদর্শক বেলাল হোসেনসহ সঙ্গীয় ফোর্স এ অভিযান পরিচালনা করেন।এ বিষয়ে দৌলতপুর থানায় পৃথক ৩টি মামলা হয়েছে। যার নম্বর ৫১/৫২/৫৩ তারিখ ২২/১০/২০২০ইং।

কুষ্টিয়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

এম.লিটন-উজ-জামান॥ মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ’-এই প্রতিপাদ্য নিয়ে কুষ্টিয়ায় ৪র্থ জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ পালিত হয়েছে। জেলা প্রশাসন ও বিআরটিএ কুষ্টিয়া’র আয়োজনে বৃহস্পতিবার সকাল সাড়ে[ ১০টায় কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে দিবসটি উপলক্ষে একটি আলোচনা সভার আয়োজন করা হয়।
অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো.সিরাজুল ইসলামের সভাপতিত্বে এবং কুষ্টিয়া বিআরটিএ সার্কেলের সহকারী পরিচালক এটিএম জালাল উদ্দিন এর সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো.আসলাম হোসেন। এছাড়াও বিশেষ অতিথি ছিলেন স্থানীয় সরকার উপপরিচালক মৃনাল কান্তি দে। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) লুৎফুন নাহার। এসময় উপস্থিত ছিলেন কুষ্টিয়া বাস-মিনিবাস মালিক গ্রুপের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম বাবলু, কুষ্টিয়া সড়ক ও জনপদ বিভাগের উপ-সহকারী প্রকৌশলী পিয়াস কুমার সেন, জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি মাহাবুল ইসলাম,সাধারণ সম্পাদক আফজাল হোসেন, নিরাপদ সড়ক চাই আন্দোলনের সভাপতি কে এম জাহিদ, সাধারণ সম্পাদক নুরুন্নবী বাবু,কুষ্টিয়া বিআরটিএ’র মোটরযান পরিদর্শক আব্দুল বারী,সহকারী মোটরযান পরিদর্শক রাকিবুল হাসানসহ বিভিন্ন কর্মকর্তা-কর্মচারীবৃন্দ। এসময় প্রধান অতিথি আসলাম হোসেন বলেন, সড়ক নিরাপদ ও দুর্ঘটনা হ্রাস করতে সরকারের যেমন দায়িত্ব রয়েছে তেমনি সাধারণ মানুষকেও সচেতন হতে হবে। মানুষের জীবনকে নিরাপদ রেখে তার নিজ গন্তব্যে পৌছাতে হবে। নিরাপদ গাড়ি চালকদের ড্রাইভিং লাইসেন্স ও গাড়ির ফিটনেস সঠিক থাকতে হবে। গাড়ি চালক ও পথচারীদের সঠিক ট্রাফিক আইন মেনে চলাচল করতে হবে। জাতীয় নিরাপদ সড়ক দিবসের আলোচনা সভার পূর্বে বেলুন উড়িয়ে দিবসের কার্যক্রম শুরু করা হয়। আলোচনা সভা শেষে প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেন প্রশিক্ষনার্থীরা।

 

 

দেশতথ্য//এল//

 

 

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640