1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
বুধবার, ২৪ ফেব্রুয়ারী ২০২১, ১১:২৩ অপরাহ্ন

কুষ্টিয়ায় বিধিমালা না মেনেই নির্মাণ হচ্ছে বহুতল ভবন

  • প্রকাশিত সময় : সোমবার, ৮ ফেব্রুয়ারী, ২০২১
  • ৩ বার

স্টাফ রিপোর্টার:

বিধিমালা না মেনেই কুষ্টিয়ায় একের পর এক নির্মিত হচ্ছে বহুতল ভবন।

এসব ভবনে জীবনের ঝুঁকি নিয়ে বাস করছে মানুষ। প্রয়োজনীয় লোকবল ও সরঞ্জাম না থাকায় ঝুঁকিপূর্ণ ভবন নির্মাতার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারছে না পৌর কর্তৃপক্ষ।

পৌরসভার প্রধান ফটকের সামনেই নির্মাণ হচ্ছে এই বহুতল ভবন। অনুমোদন করা নকশায় আছে চারপাশে ৩ ফুট করে জায়গা ফাঁকা রাখা হবে- মানা হচ্ছে না তা। বরং ভবনের দেয়াল উঠছে ফুটপাত ঘেঁষে।

শুধু এই ভবনটিই নয়, গত কয়েক বছরে শহরে গজিয়ে উঠা অধিকাংশ ভবন নির্মাণে মানা হয়নি বিধিমালা। নেই অগ্নিনির্বাপনসহ অন্যান্য ব্যবস্থা।

স্থানীয়রা জানান, আরেকজনের জমির ভেতর ঢুকিয়ে দিয়ে তারা ফ্ল্যাট তৈরি করেছে। দেখার কেউ নেই। এখানে যে হাইরাইজ বিল্ডিংগুলো উঠছে, এর মধ্যে অনেক বিল্ডিংই পৌরসভার বিল্ডিং কোড মেনে উঠছে না। ভবন নির্মাণে শৃঙ্খলা না ফেরালে বসবাসের অনুপযোগী হয়ে পড়বে এ শহর- বলছেন সচেতন মহল।

সচেতন মহল মনে করেন, সীমানা রেখে, রাস্তার পর্যাপ্ত জায়গা রেখে বাড়ি নির্মাণ করতে হবে। সেটি করলে সবারই কল্যাণ হবে।

সচেতন নাগরিক কমিটির সভাপতি রফিকুল ইসলাম টুকু বলেন, পৌর কোড মেনে তাদেরকে এই অনুমোদনগুলো দেওয়া দরকার। তা না হলে এক সময় এই কুষ্টিয়ার মানুষের জনদুর্ভোগ আরও বেড়ে যাবে। আস্তে আস্তে এমন অবস্থা হয়ে যাবে যে কুষ্টিয়াতে বাস করা আর সম্ভব হবে না।

পৌর কর্তৃপক্ষ বলছে, চেষ্টা করেও থামানো যাচ্ছে না অবৈধ নির্মাতাদের। দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবার মতো প্রয়োজনীয় লোকবল এবং সরঞ্জামও নেই।

কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম বলেন, আইনের মধ্যে থাকতে হবে। কিন্তু যেটা আইনই মানছে না তা তো কোন বিধি বা কোন কিছুরই মধ্যে পড়ে না।

কুষ্টিয়া পৌরসভা মেয়র আনোয়ার আলী বলেন, সমস্যা হয়ে যাচ্ছে যে হাইরাইজ বিল্ডিং ভাঙতে গেলে যেসমস্ত যন্ত্রপাতির দরকার সেটা আমাদের নাই। বাসযোগ্য শহর রক্ষায় বিধি না মেনে গড়ে উঠা ভবন মালিকদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি সচেতন নাগরিকদের।

 

দেশতথ্য//এল//

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640