1. nannunews7@gmail.com : admin :
  2. enamul.kst70@gmail.com : Enamul Haque : Enamul Haque
  3. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ০৪:৩৯ পূর্বাহ্ন

কুষ্টিয়ায় সরিষা ফুল  থেকে চলছে মধু সংগ্রহ

  • প্রকাশিত সময় : রবিবার, ২০ ডিসেম্বর, ২০২০
  • ৭২ বার

মোমেছুর রহমান, কুষ্টিয়া:

সরিষা ফুল থেকে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ার মৌচাষিরা। কুষ্টিয়ায় উৎপাদিত  মৌ খামারের মধু দেশে ব্যপকভাবে বাজারজাতের পাশাপাশি  এখন বিদেশেও রপ্তানী হচ্ছে। বিশুদ্ধ মধু খামার। মধু সংগ্রহ ও বাজারজাত করে অনেকেই স্বাবলম্বী হয়েছেন।   মধু ব্যবসায়ীদের তালিকায় এখন অনেক নাম। এই ব্যবসাটি লাভজনক হওয়ায় অনেকেই এই পেশাটি বেঁছে নিয়েছেন। কুষ্টিয়ার বিভিন্ন উপজেলার বিভিন্ন এলাকায় সরিষা চাষ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মৌচাষিরাও ঝুঁকে পড়ছেন মধু সংগ্রহের দিকে। সরিষা থেকে খাটিঁ মধু সংগ্রহ অত্যন্ত লাভজনক হওয়ায় এ পেশায় ঝুঁকছেন তারা।

সূত্র জানায়, মৌচাষীরা মধু সংগ্রহ করে দেশের বিভিন্ন এলাকায় এবং ভারত থেকে আসা পাইকারদের কাছে বিক্রি করছেন তারা। এতে একদিকে যেমন দেশের বেকার সমস্যা দূর হচ্ছে তেমনি অর্থনৈতিক স্বচ্ছলতা ফিরে আসছে।

কুষ্টিয়া – ঝিনাইদহ  মহাসড়কের আলামপুর থেকে শুরু করে ঝিনাইদহ পযর্ন্ত রাস্তার দুই পাশে মাঠের পর মাঠ দৃষ্টিনন্দন মনোমুগ্ধকর থোকা থোকা হলুদ ফুলের চাদর বিছানো। সেই সরিষা ক্ষেতের আলে বসানো হয়েছে  সারি সারি মৌ-বাক্স। ভ্রাম্যমাণ এ সকল খামার থেকে চলছে মধু সংগ্রহ। প্রতি বছরের নভেম্বর থেকে শুরু করে ফেব্রুয়ারি পর্যন্ত চলে মধু সংগ্রহ। গতকাল সরেজমিনে কুষ্টিয়ার আলামপুরে সালহা নামের এক মৌ খামারে  গেলে দেখা যায় সেখানে মোট ৩১টি মৌ বাক্স বসানো হয়েছে। রাস্তায় চলাচলকারী অনেকেই সেখানে গিয়ে খাঁটি মধু সংগ্রহ করে নিয়ে আসছে।  প্রতিকেজি মধু বিক্রি হচ্ছে ৪’শ টাকা কেজি। ওই খামারের কর্মচারী আব্দুর রউফ ও নজরুল জানায়, প্রতিদিন প্রায় ১৫ কেজি মধু সড়কে চলাচলকারী মানুষ কিনে নিয়ে যাচ্ছে। তারা আরও জানায়, প্রতিটি মৌ বাক্স থেকে প্রতিদিন ২ থেকে ৩ কেজি করে মধু সংগ্রহ করা যায়। এ মৌ খামারের মালিক মোঃ রফিকুল ইসলাম। তারা সাতক্ষীরা থেকে এখানে এসেছেন। আর এক মাস তারা এখানে থাকবেন বলে জানালেন।

দেশতথ্য//এল//

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640