1. nannunews7@gmail.com : admin :
  2. enamul.kst70@gmail.com : Enamul Haque : Enamul Haque
  3. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
সোমবার, ১২ এপ্রিল ২০২১, ০৭:৪৩ পূর্বাহ্ন

৫৫ বছর পর চিলাহাটি-হলদিবাড়ি ট্রেন চালু

  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১৭ ডিসেম্বর, ২০২০
  • ৬১ বার

স্টাফ রিপোর্টার:
দীর্ঘ ৫৫ বছর পর আবারও চালু হলো নীলফামারীর চিলাহাটির সঙ্গে ভারতের হলদিবাড়ীর রেল রুট। ১৯৬৫ সালে পাকিস্তান-ভারত যুদ্ধের সময় বন্ধ হয় এই রেল যোগাযোগ।

বৃহস্পতিবার (১৭ ডিসেম্বর) ভিডিও কনফারেন্সে এই রেল যোগাযোগের উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে শেখ হাসিনা এবং নয়াদিল্লি থেকে নরেন্দ্র মোদি ভিডিও কনফারেন্সে এ উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেন। চিলাহাটিতে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী মো. নুরুল ইসলাম।

বাংলাদেশের নীলফামারী জেলার সীমান্তবর্তী রেল স্টেশনটির নাম চিলাহাটি। এ স্টেশন থেকে সীমান্ত ৬ দশমিক ৭২৪ কিলোমিটার। অপরদিকে ভারতের হলদিবাড়ি রেলস্টেশন থেকে ৬ দশমিক ৫ কিলোমিটার দূরে বাংলাদেশ সীমান্ত। দুই দেশের রেলওয়ে কর্তৃপক্ষ সীমান্ত পর্যন্ত রেলপথ নির্মানের কাজ শেষ করেছে।

উদ্বোধনের এ দিনে মালবাহী ট্রেন চিলাহাটি স্টেশন থেকে ভারতের হলদিবাড়ি স্টেশনে পৌঁছাবে। আর আগামী ২৬ মার্চ থেকে চলাচল করবে যাত্রীবাহী ট্রেন।

এ রেলপথের কারণে এলাকার বেকার ও কর্মহীনরা কাজ পাবেন বলে আনন্দে উদ্বেলিত চিলাহাটিসহ নীলফামারীবাসী।

শুধু চিলাহাটি-হলদিবাড়িই নয়, এ রেলপথে ঢাকা-শিলিগুড়ি, কলকাতা-শিলিগুড়ি ও খুলনা-শিলিগুড়ি রুটে ট্রেন চলাচল করবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম।

রেলকে সাশ্রয়ী, আরামদায়ক ও নিরাপদ যোগাযোগ মাধ্যম হিসেবে গড়ে তুলতে রেলপথ মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে বলে জানান রেলসচিব রেজা সেলিম।

চিলাহাটি রেলস্টেশন থেকে সীমান্ত পর্যন্ত ব্রডগেজ এবং ২ দশমিক ৩৬ কিলোমিটার রেলপথের লুপ লাইন নির্মাণে বাংলাদেশ সরকারের ব্যয় হয়েছে ৮০ কোটি ১৬ লাখ ৯৪ হাজার টাকা।

 

দেশতথ্য//এল//

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640