1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ১১:১৭ পূর্বাহ্ন

কবি খোকন খাঁনের প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ “নতুন মুখে নতুন কথা”

  • প্রকাশিত সময় : সোমবার, ২৩ নভেম্বর, ২০২০
  • ৫৯ বার

মোমেছুর রহমান, কুষ্টিয়া:

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার বাগুলাট গ্রামের এক দরিদ্র পরিবারে মোঃ খোকন খাঁন ১৯৯৪ সালের ৩০ শে অক্টোবর জন্ম জন্মগ্রহণ করেন। গ্রামের বিদ্যালয় থেকে এসএসসি ও এইচ এসসি পাস করেন তিনি। বর্তমান কুষ্টিয়া ইসলামিয়া কলেজে ডিগ্রী অধ্যায়ণরত এই যুবক দেশ ও বিশ্বের কল্যাণ কামনায় লেখা লেখি শুরু করেন। তিনি দীর্ঘদিন থেকে লেখা লেখি শুরু করলেও এই প্রথম তার কাব্যগ্রন্থ “নতুন মুখে নতুন কথা” প্রকাশিত হয়েছে।

“নতুন মুখে নতুন কথা” কাব্যগ্রন্থটির শেষ প্রচ্ছদে কবি তার গ্রন্থ সম্পর্কে কবির ভাষায় লিখেছেন, নতুন মুখে নতুন কথা, পড়ে দেখ এই কবিতা, জীবন মরণ চিন্তা আছে, ইহার মধ্যে সাম্য আছে, লড়াই করার শক্তি আছে, অধিকারের ভাষ্য আছে, জীবন গড়ার কল্প আছে, বেঁেচ থাকার স্বপ্ন আছে, মানুষ চেনার সূত্র আছে, নিরুপায়ের দিশা আছে, বিদ্রহ করার কথা আছে, শ্রদ্ধা ¯েœহের শর্ত আছে, আয় ব্যায়ের হিসাব আছে, মাতা- পিতার ভক্তি আছে, ¯্রষ্টার ধর্মের মান্য আছে, যুদ্ধ অস্ত্রের ঘৃণা আছে, অনেক রূপে আছে কবিতা, নতুন লেখা কত কথা।

কবি খোকন খাঁন বলেছেন, পৃথিবীতে যারা জয়ী তাদের আছে ইচ্ছা চেষ্টা, ধৈয্য, সাহস, কর্মশক্তি বিশ^াস, ন¤্রতা, সততা ও সুশিক্ষা। পৃথিবীতে যারা সবার প্রিয়, তারা নিজেকে নিজ পরিবার, দেশ বিশ^কে ভালোবেসেছে। কিছু মানুষ ব্যতিত সবাই বিশ^ শান্তি কামনা করে। তাই আমার লেখা লেখির মাধ্যমে চাই সব মানুষের মাঝে জয়ি ও প্রিয় হওয়ার প্রেরণা সবার মনে জেগে উঠুক। এভাবে পরুয়াদের প্রিয় হতে পারলে আমার লেখা লেখি সার্থক হবে উল্লেখ করেছেন।

এছাড়াও তিনি লেখক লেখিকার প্রাণপ্রিয় পড়–য়া জ্ঞানপিপাসু সকল মানুষদের শুভেচ্ছা জানিয়ে মন্তব্য করে লিখেছেন, পৃথিবী জুড়ে ধর্ম নিধন নিপীড়ন চক্রান্ত ধ্বংস চর্চা যুদ্ধের হাঙ্গা দাঙ্গা দিন দিন বেড়েই চলেছে রাসায়নিক কেমিক্যাল ও গ্যাসীয় অস্ত্র ব্যবহারের মাধ্যমে মানুষের গৃহ বন্ধি করে, সেফটির সাহায্যে ইচ্ছা মত কাঙ্খীত দেশগুলো লুট তারাস ধ্বংস পরিকল্পনা চলছে। এনসব ছাড়াও ক্ষণজন্মা সমসাময়িকের তথা অন্তকালের মহা সমস্যার কথা এবং ছোট বড় সবার জন্য বিভিন্ন বিষয় নিয়ে তার কবিতাগুলো রচিত হয়েছে। লেখালেখির বিচারকদের শর্তানুযায়ী বইটি সহজ সরল প্রাঞ্চলতার ভাষাভাষীতে উপস্থাপন করা হয়েছে। খুঁজে খুঁজে কঠিন কঠিন শব্দার্থ আর হেকা বেকা শব্দ ব্যবহার করে মূল বিষয় বুঝতে বিভ্রান্তিকর করার চেষ্টা করা হয়নি বলে তিনি উল্লেখ করেছেন। ব্যক্তি, সমাজ, দেশ ও বিশ^ যদি একটু উপকৃত হয় তবেই, বাংলা মায়ের সন্তান হিসেবে তিনি ধন্য হবেন বলে জানিয়েছেন। এ বইটি সকল প্রকার জ্ঞাণীগুডু রাজা প্রজার অধ্যায়নের প্রয়োজন বলে তিনি মনে করেন। সবশেষে তিনি বইটি প্রকাশ করতে গিয়ে কোন ভুল থাকলে ক্ষমা করতে কৃপণতা করবেননা বলে পাঠকদের উদ্দেশ্যে অনুরোধ রেখেছেন।

দেশতথ্য//এল//

 

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640