1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
বুধবার, ০২ ডিসেম্বর ২০২০, ১২:২৩ অপরাহ্ন

দুর্নীতির অভিযোগে কুষ্টিয়া চিনিকলের এমডি,সিবিএ সভাপতি-সম্পাদক বরখাস্ত

  • প্রকাশিত সময় : বৃহস্পতিবার, ১৯ নভেম্বর, ২০২০
  • ৪ বার

মোমেছুর রহমান,কুষ্টিয়া:
কুষ্টিয়া চিনিকলের প্রভিডেন্ট ফান্ডের প্রায় দেড় কোটি টাকা আত্মসাৎসহ বিভিন্ন দুর্নীতি অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় মিলের সদ্য বদলীকৃত ব্যবস্থাপনা পরিচালক গোলাম সারোয়ার মুর্শেদ, সিবিএ সভাপতি ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক আনিসুর রহমানকে চাকরি থেকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প সংস্থার চেয়ারম্যান সনৎ কুমার সাহা স্বাক্ষরিত এক আদেশে এমডি গোলাম সারোয়ার মুর্শেদকে সাময়িক বরখাস্ত করা হয়।

মঙ্গলবার বিকেলে আদেশটি প্রদান করা হয় বলে বুধবার রাতে জানা যায়। আদেশে কুষ্টিয়া চিনিকলের অবসরপ্রাপ্ত শ্রমিক ও কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি এবং মালামাল সরবরাহকারীর বিল পরিশোধের ক্ষেত্রে বিভিন্ন অনিয়মের অভিযোগ উত্থাপিত হয়। সদর দফতরে গত ২ নভেম্বর তারিখে আদেশ মোতাবেক অভিযোগের বিষয়াবলি তদন্ত করার জন্য বিএসএফ আইসি সদর দফতর থেকে একটি প্রাথমিক তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটি বিষয়টি সরেজমিনে তদন্ত করে প্রধান কার্যালয়ের কর্তৃপক্ষের নিকট তদন্ত পেশ করে।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী পিএফ ট্রাস্টি বোর্ডের সভাপতি হিসেবে অনিয়মতান্ত্রিকভাবে সঞ্চয়পত্র ভাঙ্গানো, রেজুলেশন স্বাক্ষর করা, অবসর গ্রহণের দুই থেকে এক মাস আগে পিএফ সদস্যের নিজ অংশ এবং মিলের অংশের যোগফলের ৯০ থেকে ৯৫ শতাংশ ঋণ হিসেবে প্রদান, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ চেক প্রদানকালে তাদের কাছ থেকে মিলের শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের সভাপতি এবং সাধারণ সম্পাদক কর্তৃক অর্থ আদায়করণ, ১৩ দশমিক ৩৩ শতাংশ হারে অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের কাছ থেকে ইউনিয়নের সভাপতি এবং সাধারণ সম্পাদকের থেকে ঘুষ হিসেবে অর্থ আদায়করণের বিষয়টি অবহিত হওয়ার পরেও ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ব্যবস্থা গ্রহণ না করা কিংবা সদর দফতরকে অবহিত না করার গুরুতর অভিযোগ প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ায় তাকে বিএসএফআইসি কর্মচারী চাকরি প্রভিধানমালা ১৯৮৯-এর ৪৪(১) ধারা অনুযায়ী চাকরি থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়। সাময়িক বরখাস্তকালীন তিনি নিয়মানুযায়ী খোরাকী ভাতা পাবেন।

এছাড়াও প্রধান কার্যালয়ের নির্দেশে কুষ্টিয়া চিনিকলের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক রাকিবুর রহমান স্বাক্ষরিত এক আদেশে মিলের সিবিএ সভাপতি ফারুক হোসেন ও সাধারণ সম্পাদক আনিসুর রহমানকেও সাময়িক বহিষ্কার করা হয়েছে। আদেশে কুষ্টিয়া চিনিকলের অবসরাপ্রাপ্ত শ্রমিক ও কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড, গ্রাচুইটি, মালামাল সরবরাহকারীর বিল পরিশোধের ক্ষেত্রে বিভিন্ন অনিয়মের অভিযোগ উত্থাপিত হয়েছে। তদন্ত কমিটির সরেজমিনে তদন্ত করে প্রধান কার্যালয়ের কর্তৃপক্ষের কাছে ইতোমধ্যে পেশ করেছে।

তদন্ত প্রতিবেদন অনুযায়ী, বিধি বহির্ভূতভাবে চার কোটি টাকার সঞ্চয়পত্র ভাঙ্গানো,রেজুলেশন করা, নিয়ম ভেঙ্গে পিএফ ফান্ডের সদস্যদের মুনাফার টাকা চিনি ব্যবসায়ীদের প্রদান এবং মিলের অবসরপ্রাপ্ত শ্রমিক কর্মচারীদের পিএফএর অর্থ প্রদানকালে তাদের নিকট থেকে ১৩ দশমিক ৩৩ শতাংশ হারে ঘুষ আদায় করা গুরুতর অপরাধের জন্য বাংলাদেশ শ্রম আইন ২০০৬-এর ২৪ (২) ধারা অনুযায়ী চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

উল্লেখ্য, দুর্নীতি দমন কমিশন প্রধান কার্যালয়ের এনফোর্সমেন্ট বিভাগের নির্দেশে দুদক কুষ্টিয়া কার্যালয়ের একটি টিম গত রোববার যৌথ অভিযান চালিয়ে দুর্নীতির গুরুত্বপূর্ণ নথিপত্র জব্দ করে ও বেশ কয়েকজনের জবানবন্দি গ্রহণ করে।

দেশতথ্য//এল//

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640