1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০২:২২ পূর্বাহ্ন

দিনাজপুর জেলার সকল সংবাদ

  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ১০ নভেম্বর, ২০২০
  • ৬ বার

দিনাজপুরে কেমিক্যাল দ্বারা জমির ধান নষ্ট করে দিয়েছে দুস্কৃতকারিরা

স্টাফ রির্পোটার,দিনাজপুর :দিনাজপুর সদর উপজেলার ১০নং কমলপুর ইউনিয়নের জয়রামপুর এলাকার এএস রকি আহমেদ এর দেড় বিঘা আবাদী জমিতে ধান রোপনের পর উক্ত ধান ক্ষেতে রাতের আধাঁরে বিষাক্ত কেমিক্যাল ছিটিয়ে সকল ধান নষ্ট করে দিয়েছে দুস্কৃতকারিরা।
প্রধানমন্ত্রী বলেছেন বাড়ীর আশে-পাশে এক ইঞ্চি পরিমাণ ফাঁকা জমি ফেলে না রেখে ফসল আবাদ করে ফাঁকা জমি গুলোকে কাজে লাগানো হয়। তাঁর এই আদর্শ চিন্তাধারাকে কাজে লাগিয়ে অনেকে মৎস্য চাষ, ঔষধি ও ফলজ বৃক্ষের বাগান তৈরির কাজ এবং কৃষি কাজে সম্পৃক্ত হয়েছেন। কিন্তু প্রধানমন্ত্রী’র এই আদর্শ চিন্তা বাস্তবায়িত করতে বাধাগ্রস্থ হচ্ছেন অনেক কৃষক। কিছু দুস্কৃতকারিরা সব সময় অস্থিতিশীল পরিবেশ তৈরি করতে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের ফন্দি তৈরি করে চলেছে। দুস্কৃতকারিরা পুকুরে বিষ প্রয়োগ করে মাছ মেরে ফেলছে, বাগানে গাছ কেটে বাগান নষ্ট করছে এবং আবাদী জমিতে বিষাক্ত কেমিক্যাল প্রয়োগের মাধ্যমে সোনার ফসল নষ্ট করে দেশে অর্থনৈতিক সংকটের প্রক্রিয়া চালাচ্ছে।
গত ৬ নভেম্বর দিনাজপুর সদর উপজেলার ১০নং কমলপুর ইউনিয়নের জয়রামপুর এলাকার এএস রকি আহমেদ এর দেড় বিঘা আবাদী জমিতে ধান রোপনের পর উক্ত ধান ক্ষেতে রাতের আধাঁরে বিষাক্ত কেমিক্যাল ছিটিয়ে সকল ধান নষ্ট করে দিয়েছে দুস্কৃতকারিরা।
সরেজমিনে গিয়ে জানাযায় যে, এএস রকি’র উক্ত জমিটি তার নিজ ছোট ভাই সৈয়দ আলী দীর্ঘ দিন ধরে চুক্তির মাধ্যমে আবাদ করে আসছিলো। পরবর্তিতে জমির মালিক সৈয়দ আলী’র কাছ থেকে নিয়ে একই এলাকার আবুল হোসেনে পুত্র মালেক এর নিকট চুক্তির মাধ্যমে আবাদ করার জন্য জমিটি প্রদান করেন। ২০১৯ সালে জমির মালিক এএস রকি মালেকের নিকট হতে জমিটি একই এলাকার হাফিজ উদ্দিন এর পুত্র রহিদুল ইসলাম এর নিকট চুক্তির মাধ্যমে ফসল আবাদ করার জন্য জমিটি প্রদান করেন। বর্তমান জমির চুক্তি গ্রহিতা আনন্দের সাথে জমিতে ফসল উৎপাদন করে চলেছেন। পর পর দুই পর্বে জমিতে ফসল ভালো ফলন উৎপাদন হয় এবং রহিদুল ইসলাম বেশ লাভের মুখ দেখছিলেন। কিন্তু এ বছর তার আর লাভের মুখ দেখতে পেলেন না কারণ রাতের আধাঁরে দুস্কৃতকারিরা সোনার ফসলে ভরা ক্ষেতে বিষাক্ত কেমিক্যাল প্রয়োগ করে ধান গুলো নষ্ট করে দিয়েছে।
আশ্চর্যের বিষয় হলো যে জমির ধান নষ্ট করা হয়েছে সেই জমির চারিদিকে প্রায় কয়েক কিলোমিটার এলাকা জুরে শুধু ধান ক্ষেতে ধান ছাড়া অন্য কোন ফসল নেই, বিষাক্ত কেমিক্যাল ব্যবহার করা হয়েছে শুধু এএস রকি’র ৭২ শতাং জমির ফসলে। কিন্তু পাশের অন্য জমির ধান ইঞ্চি পরিমাণ নষ্ট হয়নি।
এলাকার ইউপি সদস্য তাজ উদ্দিন এর সাথে মুঠো ফোনে এবিষয়ে জানতে চাইলে তিনি বলেন যে, বিষয়টি রহস্য জনক যে দুস্কৃতকারি এই কাজ করেছে সে কিভাবে এই ৭২ শতাংশ জমির ফসল চিহ্নিত করে সেই ফসল নষ্ট করেছে। এই ৭২ শতাংশ জমির ফসলের চারিদিকে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে শুধু ধান ছাড়া অন্য কোন ফসল দেখা মিলছে না, কিন্তু শুধুমাত্র এএস রকি’র ৭২ শতাংশ জমিটি ভালোভাবে চিহ্নিত করে সেই জমির ফসল নষ্ট করেছে। তবে আমার ধারনা যে এই ফসল নষ্ট করেছে তার এই জমিটির সম্পর্কে সকল বিষয়ে সুস্পষ্ট ধারনা রয়েছে।
দুস্কৃতকারিদের দ্বারা উক্ত জমির ফসল নষ্ট হওয়ার পর আশে পাশের সকল কৃষকেরাও আতংকের মাঝে রয়েছেন।
বিষটি প্রশাসরে নজর দেয়া উচিত বলে এলাকার কৃষকেরা জানান।

দিনাজপুর ৪ কোটি টাকা ব্যয়ে ১টি মাদ্রাসা ও ২টি উচ্চ বিদ্যালয় নির্মান

স্টাফ রির্পোটার,দিনাজপুর :দিনাজপুর শিক্ষা অধিদপ্তর প্রায় ৪ কোটি টাকা ব্যায়ে ৩টি শিক্ষা প্রতিষ্ঠান নির্মান করেছে। প্রকৌশলীরা নিজেরাই তদারকি করছে। কোন প্রকার দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে না।
দিনাজপুর শিক্ষার মান উন্নতর লক্ষে কাজ করে যাচ্ছে নির্বহী প্রকৌশলী শিক্ষা অধিদপ্তর। সাংবাদিকের সাথে কথা বলার সময় তিনি জানান, ইতি মধ্যে ২টি উচ্চ বিদ্যালয়ের কাজ সম্পনটœ করা হয়েছে ও একটির কাজ চলমান রয়েছে। দ্রুত কাজ শেষে প্রদান শিক্ষকের কাছে শিক্ষা কার্যক্রমের জন্য হস্তান্তর করা হবে।
স্থানীয় সচেতন মহল জানান,দিনাজপুরের পল্লী গ্রাম ছাত্র/ছাত্রীদের উন্নত মানের শিক্ষা প্রদানে নবনির্মীত ভবন গুলো আশাকরি ব্যাপক ভুমিকা রাখবে। অপর দিকে করোনায় শিক্ষাকার্যক্রম বন্ধ থাকায় শিক্ষার্থীরা নতুন ভবনে নতুন কওে শিক্সার বিকাশ ঘটাবে বলে আশা করি।
প্রকৌশলী আব্দুল আউয়াল জানান, নবনির্মীত স্কুল ভবন গুলোতে কোন রকম অনিয়ম ও দুর্নীতি অনিয়ম করার সুযোগ নাই বলে জানান। রাজারামপুর বালিকা উচ্চ বিদ্যালয়, বেলবাড়ী উচ্চ বিদ্যালয় ও দক্ষিন দূর্গাপুর দাখিল মাদ্রাাসা ভবন ৩টি নির্মানে ব্যায় হয়েছে ৩ কোটি ৮৯ লাখ টাকা। দিনাজপুর শিক্ষা বিভাগ দিনরাত পরিশ্রম করেছে বিদ্যালয় ৩টি নির্মানে নিজেরাই তদারকি করেছে। ভবন ৩টি চালু হলে পল্লী গ্রামের শিক্ষার্থীরা আধুনিক শিক্ষায় শিক্ষিত হতে পারবে। বর্তমান সরকার গ্রামের ছেলে মেয়েদেও জন্য শিক্ষার সুন্দও সুযোগ সৃষ্টি করেছে। এতে গ্রাম গঞ্জে বেকারত্বেও সমস্যা সমাধান হবে।

 

দিনাজপুরে জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক
আশরাফুল আলমের ৫ম মৃত্যুবার্ষিকী পালন

স্টাফ রির্পোটার,দিনাজপুর : ১০ নভেম্বর মঙ্গলবার’২০২০ইং দিনাজপুর জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক মরহুম আলহাজ¦ আশরাফুল আলমের ৫ম মৃত্যুবার্ষিকী পালন করা হয়েছে।
এ উপলক্ষে জেলা বিএনপি ও সকল অঙ্গ-সহযোগি সংগঠনের উদ্যোগে দুপুর ২টায় লালবাগ কবরস্থানে মরহুমের কবর জিয়ারত করা হয়। মরহুমের কবর জিয়ারতে অংশ গ্রহণ করেন জেলা বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান এবং জেলা বিএনপি’র যুগ্ন আহবায়ক এ্যাডঃ মোফাজ্জল হোসেন দুলাল, জেলা বিএনপি’র যুগ্ন আহবায়ক আলহাজ্জ্ব মাহাবুব আহমেদ, মোঃ খালেকুজ্জামান বাবু, মোঃ আখতারুজ্জামান জুয়েল, পৌর বিএনপি’র সাবেক সাধারণ সম্পাদক সামসুজ্জামান চৌধুরী খোকা, তাঁতী দলের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোঃ রেজাউল ইসলাম, তাঁতী দলের কেন্দ্রীয় কমিটির সদস্য মোঃ মাহফুজ আহমেদ, জেলা যুবদলের সাবেক সাধারণ সম্পাদক হাসান আমিনুর রশিদ, যুগ্ন সম্পাদক আমিনুল ইসলাম মুন্না, জেলা যুবদলের সাবেক যুগ্ন আহবায়ক, ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক মোঃ শাহীন খান, যুবদলে সাবেক সহ-সভাপতি কাজী আশরাফুজ্জামান বাবু, যুবদলের সাবেক সাংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া পলাশ। অনান্যদের মধ্যে যুবনেতা শওকত উল্লাহ মজিদ বাদশা, মোঃ মজিবর রহমান, আব্দুস সামাদ, আসলাম খান, শরীফ জাকির হোসেন হিরা, দুলাল, মোঃ সালাম, মোঃ শাহজাহান আলী, মোস্তফা কামাল দুলু, মোঃ রেজাউল করিম বাবু, লাল বাবু, মোঃ নেছার আহমেদ। জেলা ছাত্রদলের সহ-সভাপতি মোঃ রুবেল ইসলাম, সহ-সাধারণ সম্পাদক শরীফুল আলম দুর্জয়, ছাত্রনেতা মোঃ নাজিমুল হক লিটন, মোঃ শাহীন (ডিপজল), সম্রাট, মিজান, ইমরান, হাসু খান, কাজল, মুন্না বাবু, মনু প্রমূখ।

দিনাজপুরে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং এর সিকদারহাট শাখার উদ্বোধন

স্টাফ রির্পোটার,দিনাজপুর ঃ ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড এর এজেন্ট ব্যাংকিং সিকদারহাট শাখার শুভ উদ্বোধন করা হয়েছে। ১০ নভেম্বর মঙ্গলবার দিনাজপুর শহরের সিকদার হাটে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সিকদার হাট শাখার এজেন্ট ব্যাংকিং এর শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড দিনাজপুর শাখার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও শাখা প্রধান মোঃ রফিকুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ ইমদাদ সরকার, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোঃ ফরিদুল ইসলাম, সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মোফাজ্জল হোসেন দুলাল, দিনাজপুর জেলা চাউল কল মালিক গ্রুপের সভাপতি মোঃ মোছাদ্দেক হোসেন, সদর উপজেলা ভাইস চেয়ারম্যান রবিউল ইসলাম সোহাগ, ৬নং আউলিয়াপুর ইউপি চেয়ারম্যান মোঃ আব্দুর রাজ্জাক। স্বাগত বক্তব্য রাখেন ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড সিকদারহাট শাখার এজেন্ট ব্যাংকিং এর ব্যবস্থাপনা পরিচালক আলহাজ্ব এস,এম মশিউর রহমান। এসময় ব্যাংকের অন্যান্য কর্মকর্তা, গ্রাহকবৃন্দসহ এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ ও সুধিজন উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640