1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
রবিবার, ২৯ নভেম্বর ২০২০, ০২:১৮ পূর্বাহ্ন

কুষ্টিয়ার কুমারখালীতে ভূমিহীন না হয়েও বন্দোবস্ত পেয়েছেন সরকারী খাসজমি

  • প্রকাশিত সময় : সোমবার, ৯ নভেম্বর, ২০২০
  • ৭ বার

কুষ্টিয়া প্রতিনিধি:

কুষ্টিয়ার কুমারখালীতে ভুমিহীন কোঠার না হয়েও সচ্ছল পরিবার ভূমিহীনের জমি বন্দোবস্ত পেয়েছেন। উপজেলার যদুবয়রা ইউনিয়নের জোতমোড়ার আজিজল মোল্লা নামক ব্যক্তিকে ২০১০ সালে সরকারী খাসজমি বন্দোবস্ত দেয়া হয়। স্থানীয় চেয়ারম্যান বলেন খোঁজ না নিয়ে ভুলক্রমে তার নামে সে সময় প্রত্যয়ন দেয়া হয়।

সংশ্লিষ্ট দপ্তরে খোঁজ নিয়ে জানা যায়, আজিজল মোল্লার নামে ২০১০ সালে উপজেলা বন্দোবস্ত কেস নং ৮৬/X111০৯-১০ এর মাধ্যমে ৯৯ বছরের জন্য ৫ শতাংশ জমি কবুলিয়ত দলিল মুলে বন্দোবস্ত দেয়া হয়।
বন্দোবস্ত নেবার সময় যদুবয়রা মৌজায় আরএস ৬৩১ নং দাগে তার নিজ নামীয় ২৯ শতাংশ জমি ছাড়াও আরো জমি বিদ্যমান ছিলো। অথচ প্রকৃত ভূমিহীনের পরিবর্তে সুকৌশলে বিত্তবান এই ব্যক্তিকে উল্লেখিত জমি বন্দোবস্ত দেয়া হয়। ২০১৪ সালে আজিজল মোল্লা মারা গেলে বর্তমানে তার ৬ ছেলে বন্দোবস্তকৃত জমি ভোগ করছেন।

এ বিষয়ে যদুবয়রা ভূমি অফিসের তহশিলদার মফিজ বলেন, আজিজল মোল্লার নামে জমি বন্দোবস্ত দেবার সময় আমজাদ হোসেন তহশিলদার ছিলেন। বন্দোবস্ত নেবার সময় তার নামে ২৯ শতাংশ জমি ছিলো। সে কোনভাবেই ভূমিহীনের আওতায় আসবেনা বা জমি বন্দোবস্ত পাবেনা।

ভূমিহীন না হয়েও কিভাবে সরকারী খাসজমি বন্দোবস্ত পেয়েছে জলিল মোল্লা এ বিষয়ে যদুবয়রা ইউপি চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম বলেন এটা ভুলক্রমে হয়েছে। আমি বিষয়টি ভালোভাবে যাচাই না করে তার নামে প্রত্যয়ন দিয়েছিলাম।

এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) এমএ মুহাইমিন আল জিহান বলেন, ১০ শতাংশ জমির অধিক থাকলে সেই ব্যক্তি কোনভাবেই ভূমিহীনের আওতায় আসবেনা। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

দেশতথ্য//এল//

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640