1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
শুক্রবার, ০৪ ডিসেম্বর ২০২০, ০১:৩৪ পূর্বাহ্ন

ঝিনাইদহ জেলার সকল সংবাদ

  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ৯ বার

ঝিনাইদহে বাসের ধাক্কায় ভ্যান চালক নিহত

ঝিনাইদহ প্রতিনিধি:
ঝিনাইদহ শহরের পবহাটি কলাহাট এলাকায় বাসের ধাক্কায় করিম মোল্লা (৫৫) নামের এক ভ্যানচালক নিহত হয়েছে। মঙ্গলবার সকালে এ দুর্ঘটনা ঘটে। নিহত করিম মোল্লা সদর উপজেলার বেড়াদি গ্রামের মৃত ইয়ামিন মোল্লার ছেলে।
ঝিনাইদহ সদর থানার ওসি মিজানুর রহমান জানান, বেড়াদি গ্রামের ভ্যানচালক করিম মোল্লা সকালে কলা নিয়ে বাইসাইকেল যোগে শহরের কলার বাজারে আসছিলেন। পথে বাজারের পাশে পৌঁছালে কুষ্টিয়া থেকে ফরিদপুরগামী রাসেল পরিবহণের একটি বাস তাকে ধাক্কা দিয়ে রাস্তার পাশে পড়ে যায়। সেখান থেকে তাকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে ঝিনাইদহ সদর হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক তাকে মৃত ঘোষনা করে। এ ঘটনায় বাসটি আটক করলেও চালক পলাতক রয়েছে।

শৈলকুপায় গ্রাম বাংলার ঐহিত্যবাহী লাঠিখেলা অনুষ্ঠিত


ঝিনাইদহ প্রতিনিধি:
ঝিনাইদহের শৈলকুপায় অনুষ্ঠিত হয়ে গেল মনোমুগ্ধকর লাঠি খেলা। গ্রামবাংলার ঐতিহ্যবাহী লাঠি খেলার আয়োজনকে ঘিরে স্থানীয়দের মাঝে ছিল উৎসবের আমেজ। কালের ক্রমে হারিয়ে যাওয়া এ লাঠি খেলা দেখতে ভীড় করে নানা বয়সের মানুষ। গ্রামীণ এ ঐতিহ্যবাহী লাঠি খেলাকে টিকিয়ে রাখতে দরকার প্রয়োজনীয় পৃষ্ঠপোষকতা এমনটাই মনে করেন দর্শনার্থীরা।
কেউ হেটে আবার কেউবা ভ্যান বা মোটর সাইকেল যোগে সোমবার দুপুরের পর থেকে শৈলকুপার বড়দাহ গ্রামের হাইস্কুল মাঠে আসতে শুরু করেন। উদ্দেশ্যে গ্রামীন ঐতিহ্য লাঠিখেলা দেখা। সুর্য পশ্চিম দিগন্তে একটু হেলে পরলেই শুরু হয় খেলা।
ঢাক, ঢোল আর কাঁসার ঘন্টার শব্দে যেন চারপাশ উৎসব মুখর পরিবেশের সৃষ্টি হয়। বাদ্যের তালে নেচে নেচে লাঠি খেলে অঙ্গভঙ্গি প্রদর্শন করে লাঠিয়ালরা। তারপরই চলে লাঠির কসরত। প্রতিপক্ষের লাঠির আঘাত থেকে নিজেকে রক্ষা ও তাকে আঘাত করতে ঝাঁপিয়ে পড়েন লাঠিয়ালরা। এসব দৃশ্য দেখে আগত দর্শকরাও করতালির মাধ্যমে উৎসাহ যোগায় খেলোয়াড়দের। হারিয়ে যাওয়া এই ঐতিহ্য বাচিয়ে রাখতে সরকারি পৃষ্টপোষকতার মাধ্যমে নিয়মিত আয়োজন করার দাবি দর্শকদের।
মানুষকে আনন্দ দিয়ে নিজে আনন্দ পাওয়ার জন্যই এ খেলা করেন বলে জানান অংশগ্রহণকারী খেলোয়াড়রা।
সমাজ থেকে অন্যায় অপরাধ দুর করতে আর হারানো ঐতিহ্য ধরে রাখতেই এই আয়োজন বলে জানান আয়োজক ইবি ছাত্রলীগের সাবেক নেতা ও মির্জাপুর ইউনিয়নের চেয়ারম্যান প্রার্থী আবুজার গিফারী গাফফার।
সোমবার দুপুর থেকে সন্ধ্যা অবধি চলা এ লাঠিখেলায় ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বিভিন্ন গ্রামের ১০ টি লাঠিয়াল দল অংশগ্রহণ করে।

ঝিনাইদহে বিশ্বসাহিত্য কেন্দ্রের অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ


ঝিনাইদহ প্রতিনিধি:
ঝিনাইদহে বিশ্বসাহিত্য কেন্দ্রের আয়োজনে অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
সোমবার বিকেলে শহরের হার্ভাড স্কুল এন্ড কলেজ মিলনায়তনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। শিক্ষা প্রতিষ্ঠানটির অধ্যক্ষ আব্দুর রহিম এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আরিফ-উজ-জামান। বিশ্বসাহিত্য কেন্দ্র ঝিনাইদহ ইউনিট এর ইনচার্জ আলমগীর হোসেন এর পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঝিনাইদহ প্রেসক্লাবের সভাপতি এম রায়হান, জেলা কালচারাল অফিসার জসিম উদ্দিন, টিআইবি’র সংগঠক সুরাইয়া পারভীন মলি, কবি গুলজার হোসেন গরিব। অনুষ্ঠানে আলোচনা সভা শেষে অনলাইন সাংস্কৃতিক প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। পরে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

দেশতথ্য//এল//

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640