1. nannunews7@gmail.com : admin :
  2. labonnohaq71@gmail.com : Labonno Haq : Labonno Haq
মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৪:৫১ অপরাহ্ন

কুষ্টিয়া জেলার সকল সংবাদ

  • প্রকাশিত সময় : মঙ্গলবার, ২০ অক্টোবর, ২০২০
  • ১৬ বার

গাংনীর ধানখোলা ইউনিয়নে নির্বাচনে দুপ্রার্থীর এজেন্টকে জরিমানা

মাহাবুব আলম, মেহেরপুর : মেহেরপুরের গাংনী উপজেলার ধানখোলা ইউনিয়নে ২ নং ওয়ার্ডে উপনির্বাচনে ইউপি সদস্য পদে নির্বাচনি আচরণ বিধি লংঙ্ঘন করার অপরাধে দুই প্রার্থির এজেন্টকে জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।
দন্ডপ্রাপ্তরা হলেন, জুগিন্দা গ্রামের সাইফুল ইসলামের ছেলে আরিফ হোসেন (২৫) ও একই গ্রামের আলী হোসেনের ছেলে মেহেরুল ইসলাম (২৫)। নির্বাচনে ভ্রাম্যমান আদালত পরিচালনায় দায়িত্বরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট নূর -ই -আলম সিদ্দিকী ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন।
আজ মঙ্গলবার সকাল ৯ টা থেকে শুরু হয় ভোট গ্রহন সাড়ে দশটার সময় জুগিন্দা ভোট কেন্দ্রে মফিজুল ইসলাম পক্ষের এজেন্ট আরিফ হোসেন তার বুথ থেকে অপর বুথে প্রবেশ করলে জাকির হোসেন পক্ষের এজেন্ট মেহেরুল তাকে মারধর করার চেষ্টা করলে উভয়ের মধ্যে বাক বিতন্ডা ও ধাক্কা ধাক্কি শুরু হয়। এ সময় কর্তব্যরত পুলিশ সদস্যরা উভয়কে আটক করে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘনের অপরাধে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে দু’জনকে এক হাজার টাকা করে জরিমানা করেন।
উল্লেখ্য ধানখোলা ইউনিয়নের ২ নং ওয়ার্ডের ইউপি সদস্য জাফর আলীর মৃত্যু হলে সদস্য পদটি শুন্য হয়ে পড়ে। আজ মঙ্গলবার সকাল ৯ টা থেকে শুরু হয় ভোট গ্রহন। উপনির্বাচনে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করার জন্য স্বতস্ফুর্তভাবে অংশ গ্রহন করছেন। ভোট সুষ্ঠ ও নিরপেক্ষ এবং ভোটারদের নির্ভয়ে ভোট কেন্দ্রে প্রবেশ করতে প্রশাসনিক পদক্ষেপ গ্রহন করা হয়েছে।

কুষ্টিয়ায় স্বামীর পরকীয়ার জেরে স্ত্রীর আত্নহত্যা

কুষ্টিয়া প্রতিনিধি:
স্বামীর অনৈতিক সম্পর্কের জের ধরে কুষ্টিয়া কুমারখালী উপজেলার চৌরঙ্গী লক্ষীপুর বেরমানিক গ্রামের তুলি নামের এক গৃহবধু বিষপানে আত্নহত্যা করেছে বলে অভিযোগ উঠেছে ।
নিহতের পারিবারিক সুত্রে জানাযায়, প্রায় তিন বছর আগে যদুবয়রা ইউনিয়নের লক্ষীপুর বহলবাড়িয়া গ্রামের ফারুক মাষ্টারের ছেলে রাকিবুল আলম মামুনের সাথে শৈ্লকুপা উপজেলার শিংনগর আগুনেপাড়া গ্রামের আকবার আলি মাষ্টারের মেয়ে জান্নাতুল ফেরদৌস তুলির পারিবারিক ভাবে বিয়ে হয় । রাকিবুল আলম মামুন যদুবয়রা ইউনিয়ন সেচ্ছাসেবকলীগের সভাপতি ও গোবরা চাঁদপুর মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক।
জানা যায়, বিয়ের পর থেকেই রাকিবুল তার নিজের এক ছাত্রীদের সাথে অনেক রাত জেগে ঘন্টার পর ঘণ্টা কথা বলতো । রাকিবুলের স্ত্রী নিষেধ করলেও স্বামী রাকিবুল তা কোন রকম কর্নপাত করতো না । এই নিয়ে তাদের সংসারে দীর্ঘদিন ধরে অশান্তি চলে আসছিল ।
গত ১২ অক্টোবর রাকিবুলের স্ত্রী তুলি মাঝরাতে ঘুম থেকে উঠে দেখে তার স্বামী মোবাইলে কথা বলছে। স্ত্রী কিছুই না বলে পরের দিন ১৩ অক্টোবর সকালে স্বামীর মোবাইল থেকে গোপনে নাম্বার বের করে নিজের ফোন দিয়ে ঐ মেয়ের কাছে কল করে অনেক কথা কাটাকাটি করে ।
এক পর্যায় রাকিবুল মাঠ থেকে বিকেলে বাসায় ফিরে জানতে পারলে তার স্ত্রীকে বেধড়ক পিটুনি দেয় এবং বউয়ের মোবাইল ফোন আঁছড়ে ভেঙ্গে ফেলে । তখন তুলি তার বাবার কাছে বিষয়টি জানায়, আর বলে বাবা তুমি আমাকে এখান থেকে নিয়ে যাও । তুলির বাবা অভিমান করে বলে আমি যেতে পারবো না । বাবা এই কথা বলার পর তুলি ঘরে ঢুকে জমিতে দেওয়া বিষ পান করে এবং তার মায়ের কাছে ফোন দিয়ে বলে মা তোমরা তো আমাকে নিয়ে গেলে না আমি এখন বিষ খেয়ে তোমার সাথে কথা বলছি । সাথে সাথে বাসার লোকজন জানতে পেরে তুলিকে কুষ্টিয়া সদর হাসপাতালে ভর্তি করে । ১৬ অক্টোবর তুলির অবস্থার অবনতি ঘটলে কুষ্টিয়া জেনারেল হাসপাতালের কর্তব্যরত চিকিৎসকগন রুগিকে ঢাকাতে রেফাট করে । ঢাকা আইসিইউতে ভর্তি অবস্থায় ১৮ অক্টোবর রাত আনুমানিক ২টায় সময় তুলির মৃত্যু হয় । লাশ কুষ্টিয়া পোষ্ট-মর্ডানে পাঠানো হয়েছে । তবে কিছু কিছু মানুষ বলছে, পারিবারিক কলহের জের ধরে এমন আত্মহত্যা হতে পারে ।
এ ব্যাপারে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুনুর রশিদ জানান, কুমারখালী থানায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে । পরবর্তীতে লাশটি ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছে ।

কুষ্টিয়ায় সেশনজট মুক্ত শিক্ষাবর্ষের দাবিতে মানববন্ধন

কুষ্টিয়া প্রতিনিধি:
সেশনজট মুক্ত মেডিকেল শিক্ষাবর্ষের দাবিতে মানববন্ধন করেছেন কুষ্টিয়ার মেডিকেল ও ডেন্টাল কলেজের সাধারণ শিক্ষার্থীবৃন্দ।
আজ সকালে কুষ্টিয়া পৌরসভার সামনে এই মানববন্ধনের আয়োজন করেন মেডিকেল শিক্ষার্থীরা। এতে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
তারা জনান, বর্তমান মহামারী করোনাকালীন সময়ে স্বাস্থ্যবিধি মেনে বৃত্তিমূলক পরীক্ষায় অংশগ্রহণ করলে প্রতিটি শিক্ষার্থীর স্বাস্থ্যঝুঁকি এবং করোনা আক্রান্ত হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেসব ঝুঁকি ওনারা তুলে ধরেনঃ
মানববন্ধনে অংশগ্রহণ করে ছাত্র-ছাত্রীরা ৩টি দাবি জানান করোনাকালীন সময়ে ঝুঁকি এড়াতে পরীক্ষার বিকল্প ব্যবস্থা গ্রহণ এবং ১ম, ২য় ও ৩য় বৃত্তিমূলক পরীক্ষার বিষয়ে সংশ্লিষ্ট আদেশ অতিদ্রুত সংশোধিত করা হোক। অনতিবিলম্বে সেশনজট দূরীকরণের লক্ষ্যে পরিস্থিতি বিবেচনা করে অটোপ্রমোশনের মাধ্যমে পরবর্তী ফেজের অনলাইন ক্লাস শুরুর নির্দেশনা দেয়া হোক এবং ক্লাস ও পরীক্ষা সংক্রান্ত সকল আদেশের ক্ষেত্রে অগ্রাধিকার ভিত্তিতে মেডিকেল শিক্ষার্থীদের স্বাস্থ্যঝুঁকির কথা বিবেচনা করতে হবে।
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মধ্যেও শিক্ষার্থীদের মানববন্ধনে উপস্থিতি ছিল চোখে পড়ার মত। তারা এই বিষয়ে যথাযথ কর্তৃপক্ষের সরাসরি হস্তক্ষেপ আশা করছেন।

খোকসায় কালী মন্দিরের প্রধান খঞ্জর চালকের আত্মহত্যা

কুষ্টিয়া প্রতিনিধি:
কুষ্টিয়ায় খোকসা কালী মন্দিরের প্রধান খঞ্জর চালক রতন কুমার (৪৩) মন্দিরের পাশে আম গাছের সাথে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে।
মঙ্গলবার (২০ অক্টোবর) সকালে উপজেলার ঐতিহ্যবাহী কালী মন্দিরের চত্বরে আম গাছের সাথে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেছে।
জানা যায়, কালী মন্দিরের চত্বরে মৃত সুদির নন্দীর রাহার ছেলে রতন কুমার রাহা। দীর্ঘদিন যাবত ঐতিহ্যবাহী কালীমন্দিরের প্রধান খঞ্জর চালক (পাঠাবলির) হিসাবে দায়িত্ব পালন করে আসছিলেন। মৃত রতন কুমার রাহার মা বলেন, শনিবার সর্বশেষ তার সাথে কথা হয়েছিল। মন্দিরে সব সময় থাকে। তবে ধারণা করছি অতিরিক্ত মদ্যপান নিজের মাথা ঠিক না রাখতে পেরে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করতে পারে।
খোকসা থানা এস আই মো. রাশিদুল ইসলাম আম গাছ থেকে ঝুলন্ত লাশ উদ্ধার করে মর্গে পাঠানোর জন্য ব্যবস্থা গ্রহণ করেন। এ ব্যাপারে খোকসা থানায় একটি অপমৃত্যু মামলা দায়েরের প্রস্তুতি চলছে।

কুষ্টিয়ায় মাদকসেবীর বিরুদ্ধে প্রতিবাদ করায় হামলার ঘটনায় এখনো মামলা হয়নি!

মোমেছুর রহমান, কুষ্টিয়া:
কুষ্টিয়া সদর উপজেলার বটতৈল ইউনিয়নের বটতৈলে প্রতিপক্ষের হামলায় গৃহবধুসহ ৫ জন মারাত্মক আহত হওয়ার ঘটনায় এখনো কোনো মামলা হয়নি । অপরদিকে হামলার শিকার আহতদের পরিবারের সদস্যদের উল্টো হুমকি অব্যাহত রেখেছে এলাকার প্রভাবশালী হামলাকারীরা এমনই অভোযোগ করেছে আহতরা।
গত ১৮ অক্টোবর আহত আতিয়ারের স্ত্রী নীলা খাতুন বাদী হয়ে কুষ্টিয়া মডেল থানায় ৬ জনকে আসামি করে একটি লিখিত অভিযোগ দায়ের করলেও অদৃশ্য কারণে মামলাটি এখনোও এন্ট্রি হয়নি। অপরদিকে হামলাকারীরা নানাভাবে আতিয়ারের পরিবারকে হুমকি দিয়ে চলেছে অভিযোগ তুলে না নিলে গ্রামছাড়া ও প্রাণনাশের হুমকি দিচ্ছে তারা।
উল্লেখ্য,কুষ্টিয়া শহরতলির বটতৈল ভাটাপাড়ায় এক মাদকসেবীদের এর বিরুদ্ধে প্রতিবাদ করায় প্রতিপক্ষের অতর্কিত হামলায় গৃহবধুসহ ৫ জন মারাত্মক আহত হয়।
আহতদের মধ্যে মোঃ আতিয়ার রহমান ও তার ছেলে জীবনকে আশঙ্কাজনক অবস্থায় কুষ্টিয়া জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। চিকিৎসার এক পর্যায়ে আতিয়ারের অবস্থার অবনতি হলে তাকে উন্নত চিকিৎসার জন্য রাজশাহী মেডিকেল কলেজে স্থানান্তর করা হয়েছে বর্তমান সে মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছে।
এলাকাবাসী ও আহতরা জানায়, ওই এলাকার আব্দুস সাত্তার শেখের ছেলে মাদকসেবী জুয়েল রানা দীর্ঘদিন থেকে ওই এলাকার মৃত আবদুল আজিজের ছেলে আতিয়ারের স্ত্রীকে কু-প্রস্তাব দিয়ে আসছিল। এছাড়াও সে বিভিন্ন সময় আতিয়ার এর বাড়িতে প্রবেশ করে মাতাল অবস্থায় ঘরের দরজায় নক করে জানালা দরজায় উকি দিয়ে অসামাজিক কর্মকান্ড চালিয়ে আসছিল।
এ ঘটনাটি নিয়ে আতিয়ার ও তার পরিবার ইতিপূর্বে স্থানীয় মেম্বার জামাল ও জুয়েলের পরিবারকে অবহিত করেন। ওই সময় জুয়েলের বিরুদ্ধে এমন অভিযোগ পেয়ে গত এক মাস আগে জুয়েলকে ওই বাড়িতে হাতেনাতে ধরে জুয়েলের পরিবার মারধর করে জুয়েলকে ছাড়িয়ে নিয়ে যায়।
ওই সময় তারা আতিয়ার ও তার পরিবারকে বলে যায়, পরবর্তীতে এমন কর্ম করলে জুয়েলকে বেঁধে রেখে সংবাদ দিতে বলে। এরই এক পর্যায়ে গত ১৭ অক্টোবর রাত ১২ দিকে জুয়েল আবারোও মদ্যপান অবস্থায় ওই বাড়িতে প্রবেশ করে মাতলামি শুরু করে। এসময় আতিয়ার ও তার বাড়ির লোকজন জুয়েলকে আটক করে স্থানীয় মেম্বার জামাল ওজুয়েলের পরিবারকেও সংবাদ দেয়। এ সংবাদ পেয়ে জুয়েলের পিতা আব্দুস সাত্তার শেখ ও তার ছেলে রুবেল (৩৬), আফতাবের ছেলে শামীম( ৪০), চাঁদ মিয়ার ছেলে ইলিয়াস( ১৮), শামীমের স্ত্রী শামীমা, রুবেলের স্ত্রী নুপুর ও লম্পট জুয়েয়ের স্ত্রী চম্পা দেশীয় বিভিন্ন অস্ত্রেশস্ত্রে সজ্জিত হয়ে ছুটে আসে এবং আতিয়ারের পরিবারের উপর অতর্কিত হামলা চালায়।
এ হামলায় আতিয়ার (৪০) ও তার ছেলে জীবন (১৬), লতিফ (৩৫) তার স্ত্রী বাসরা(৩০)ও প্রতিবেশী মজনুর স্ত্রী নাজমা হামলা ঠেকাতে সে মারাত্মক আহত হয়। আহতদের ওই রাতেই কুষ্টিয়া জেনারেল হাসপাতালে নেওয়া হলে মারাত্মক আহত অবস্থায় আতিয়ার ও তার ছেলে জীবনকে হাসপাতালে ভর্তি করা হয় এবং অন্যান্যদের প্রাথমিক চিকিৎসা দিয়ে ছেড়ে দেওয়া হয়।
এদিকে এ ঘটনাটি নিয়ে স্থানীয় জনপ্রতিনিধি জামাল মেম্বারের সঙ্গে কথা বললে তিনি বলেন, জুুয়েল রানার শাস্তি আমরা চাই। এর বিরুদ্ধে আরোও অনেক অভিযোগ রয়েছে। এলাকার আরও ৫/৬ টি মেয়ের সাথে অশ্লীল কর্মকাণ্ড করার ঘটনাও ইতিপূর্বে ঘটিয়েছ সে। এরা একটু প্রভাবশালী এবং টাকা-পয়সার গরমে এরা মানুষকে মানুষ মনে করে না’ অসহায় মেয়েদের নিয়ে যা ইচ্ছা তাই করে বেড়াচ্ছে ।
এদিকে এ ঘটনাটির তদন্তকারী অফিসার এসআই মেহেদী হাসান জানান, সকালে একটি মারামারির ঘটনা নিয়ে ব্যস্ত ছিলাম। আমরা ঘটনাস্থলে এখনই যাব এবং অপরাধীদের বিরুদ্ধে আমরা অবশ্যই ব্যবস্থা নেব।

কুষ্টিয়ায় পোল্ট্রি খামারীর খাম-খেয়ালী:বিদ্যুতের তার জড়িয়ে নারী শ্রমিকের মৃত্যু

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়া শহরের বাড়াদি মন্ডল পাড়া এলাকায় একটি পোল্ট্রি খামার ঘরের চারদিকে নিরাপত্তা বেষ্টনী হিসেবে অবৈধ ভাবে বিদ্যুৎ সংযোগ দিয়ে রাখায় তারে জড়িয়ে নুরজাহান(৩৫) নামে এক নারী শ্রমিকের মৃত্যু হয়েছে।
আজ মঙ্গলবার সকাল ১০টায় বিদ্যুতের তারে জড়িয়ে মৃত্যু হওয়া ওই নারীর মৃতদেহ উদ্ধার করে কুষ্টিয়া জেনারেল হাসপাতাল মর্গে প্রেরণ করেছে কুষ্টিয়া মডেল থানা পুলিশ। মৃত নারী শ্রমিক নুরজাহান স্থানীয় বাসিন্দা আবেদ আলীর কণ্যা।
স্থানীয় প্রত্যক্ষদর্শী সূত্রে জানায়, কুষ্টিয়া পৌরসভায় কর্মরত সার্ভেয়ার আব্দুল মান্নান ও তার বন্ধু হেলাল দীর্ঘ ১০-১২ বছর ধরে এখানে মুরগীর খামার করে ব্যবসা করেন। সেখানে নিরাপত্তা রেষ্টনী হিসেবে খামারটির সীমানা ঘিরে ইলেকট্রিক তার দিয়ে মোড়ানো থাকে। প্রতি রাতেই খামারের চারিদিকে অবৈধভাবে বিদ্যুতের সংযোগ দিয়ে রাখা হয়। বিষয়টি নিয়ে এলাকাবাসীর অভিযোগ থাকলেও খামার মালিক সার্ভেয়ার মান্নান তাতে কর্ণপাত করেনি। খামার মালিক মান্নান স্থানীয় প্রভাবশালী হওয়ায় তার খাম-খেয়ালীপনায় এভাবে একজন অসহায় নারী শ্রমিকের মৃত্যু হলো বলে ক্ষুব্ধ অভিযোগ স্থানীয়দের। প্রতিদিনের মতো মঙ্গলবার সকাল ১০টার দিকে খামারে নারী শ্রমিক নূরজাহান কাজ করতে ভিতরে প্রবেশের সময় বিদ্যুৎবাহী তারে জড়িয়ে তার মৃত্যু হয়।
এ বিষয়ে কথা বলতে খামারী মালিক আব্দুল মান্নানের মুঠো ফোনে কল করে তা বন্ধ পাওয়া যায়।
কুষ্টিয়া মডেল থানার পুলিশ উপ পরিদর্শক লিপন সরকার জানান,খামারটির মালিক কুষ্টিয়া পৌরসভায় কর্মরত সার্ভেয়ার আব্দুল মান্নান। এটি সার্বক্ষনিক পরিচালনা করেন তার বন্ধু হেলাল। এখানে নিরাপত্তা বেষ্টনীতে অবৈধভাবে বিদ্যুতের সংযোগ দিয়ে রাখার প্রাথমিক সত্যতা পাওয়া গেছে।
কুষ্টিয়া মডেল থানার (ওসি) মো.কামরুজ্জামান এঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, মঙ্গলবার সকালে পোল্ট্রি খামারে বিদ্যুৎ স্পৃষ্যে একজন মহিলার মৃত্যু সংবাদ পেয়ে পুলিশ ঘটনাস্থল থেকে লাশ উদ্ধার করেছে। বিদ্যুতের তারে সংযোগ দিয়ে অবৈধভাবে নিরাপত্তা বেষ্টনী করার কারণে এই মৃত্যু হয়ে থাকলে তা হত্যাকান্ডের দায়ে মামলা হবে এবং দোষীকে গ্রেফতার করা হবে।

কুষ্টিয়ায় ৩ হোটেল মালিককে জরিমানা

কুষ্টিয়া প্রতিনিধি: কুষ্টিয়ার খোকসা বাসস্ট্যান্ডে ভ্রাম্যমান আদালতে ৩ হোটেল মালিককে জরিমানা করা হয়েছে ।
মঙ্গলবার (২০ অক্টোবর) দুপুরে উপজেলার বাসস্ট্যান্ডে জয়গোপাল হোটেল দশ হাজার, ফজলু হোটেল ৫ হাজার ও অভি হোটেল এন্ড রেস্টুরেন্টের মালিককে ২ হাজার টাকাসহ মোট ১৭ হাজার টাকা জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ আইনে এ দন্ড প্রদান করা হয় ।
এ সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণের কুষ্টিয়া জেলা সহকারী পরিচালক কাজী রকিবুল হাসানের নেতৃত্বে এই অভিযান পরিচালিত হয়। অভিযানে উপস্থিত ছিলেন সিভিল সার্জন অফিসের স্যানিটারী ইন্সপেক্টর সহ বাজার মনিটরিং কমিটির সদস্যগণ ।
কুষ্টিয়া জেলার জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণের সহকারী পরিচালক কাজী রকিবুল হাসান স্থানীয় ব্যবসায়ীদের উদ্দেশ্যে বলেন, নিয়মিত বাজার তদারকিতে খোকসা পৌর বাজারে আলুর ক্রয় ও বিক্রয় মূল তালিকা সঠিক থাকা মনিটরিং করে ফেরার পর বাসস্ট্যান্ডে হোটেল রেস্টুরেন্টের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগের প্রেক্ষিতে তিনটা হোটেলে অভিযান করে ভ্রাম্যমান আদালতে জরিমানা করা হয়েছে ।

কুষ্টিয়ায় বিশ্ব অস্টিওপরোসিস রোগ দিবস উপলক্ষে ক্যাম্পেইন অনুষ্ঠিত

নাদিয়া ইসলাম মিম, কুষ্টিয়া :
২০ অক্টোবর বিশ্ব অস্টিওপরোসিস দিবস উপলক্ষে কুষ্টিয়ায় মতবিনিময় ও লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। এবারের প্রতিপাদ্য “হাড়কে ভালোবাসুন, আপনার ভবিষ্যৎ রক্ষা করুন” । প্রতিবছর বিশ্বে ৯০ লাখের বেশি মানুষের হাড় ভাঙ্গে অস্টিওপরোসিসের কারনে। এ রোগের প্রতিরোধের জন্য রোগ নির্ণয় ও চিকিৎসা সর্ম্পকে বিশ্বব্যাপী সচেতনতা গড়ে তুলতে প্রতিবছর দিবসটি পালন করা হয়।
মঙ্গলবার কুষ্টিয়ায় সেরাজাম সেন্টারে সাফ‘র আয়োজনে এক মতবিনিময় সভা ও লিফলেট ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়।
সাফ‘র নির্বাহী পরিচালক মীর আব্দুর রাজ্জাকের পরিচালনায়, প্রধান আলোচক হিসাবে উপস্থিত ছিলেন সেরাজাম সেন্টারের এমডি এস এম আলমগীর কবির, বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন হিলিং কনসালটেন্ট এ এস এম নাসের ও সালমা পারভীন। বক্তাগণ বলেন, অস্টিওপরোটিক হাড় অনেকটা মৌচাকের মত ছিদ্র ছিদ্র হয়ে যায়। এতে হাড় ঝাড়রা বা ফুলকো হয়ে যায় বা বেড়ে যায়। মারাত্বক হাড় ক্ষয়ে হাঁচি বা কাঁশি দিলেও তা ভেঙ্গে যেতে পারে। পঞ্চাশ বছর পেরুবার পর থেকে শরীরের হাড় ক্ষয় বা এর লক্ষণ সমূহ প্রতিভাত হতে থাকে। এর শুরু কিন্তু অনেক আগে থেকেই হতে থাকে। পুরুষ বা মহিলার দেহের হাড় সাধারণত ২৮ বছর বয়স পর্যন্ত ঘনত্ব বাড়ে; ৩৪ বছর পর্যন্ত তা বজায় থাকে। এরপর থেকে হাড় ক্ষয় হতে থাকে যাদের ক্ষেত্রে হাড় ক্ষয়ের ঝুঁকি বেশি তাদের দ্রুত হাড়ের ঘনত্ব কমতে থাকে। মহিলাদের মাসিক পরবর্তী সময়ে হাড় ক্ষয়ের গতি খুব বেগবান হয়। এ ছাড়া অনেকগুলো কারণ বা ঝুঁকি হাড় ক্ষয়ের সম্ভাবনা বৃদ্ধি করতে পারে। মতবিনিময় শেষে সাফ‘র পক্ষ থেকে লিফলেট বিলি করা হয়।

কুষ্টিয়ায় করোনা প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত

কুষ্টিয়া প্রতিনিধি
কুষ্টিয়ায় করোনা প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত হয়েছে।
আজ মঙ্গলবার সকালে কুষ্টিয়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়। কুষ্টিয়া জেলা প্রশাসক মো.আসলাম হোসেন’র সভাপতিত্বে এ সভায় জেলার বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ৫ লাখ টাকা দিলেন ইবি কর্মকর্তারা
কুষ্টিয়া প্রতিনিধি :
করোনাভাইরাস পরিস্থিতি মোকাবেলায় প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে এক দিনের বেতনের সমপরিমাণ অর্থ পাঁচ লাখ টাকা অনুদান দিয়েছেন ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) কর্মকর্তারা ।
আজ মঙ্গলবার বিশ্ববিদ্যালয় কর্মকর্তা সমিতির উদ্যোগে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালামের নিকট চেক হস্তান্তর করেন তাঁরা ।
চেক হস্তান্তরকালে উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. কাজী আকতার হোসেন, কর্মকর্তা সমিতির সভাপতি শামছুল ইসলাম জোহা, সাধারন সম্পাদক ও আন্তঃবিশ্ববিদ্যালয় অফিসার্স ফেডারেশনের মহাসচিব মীর মোর্শেদুর রহমানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।
এ বিষয়ে কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক মীর মোর্শেদুর রহমান বলেন, প্রধানমন্ত্রী করোনা পরিস্থিতি মোকাবেলায় যেভাবে কাজ করছেন সে কাজে শরিক হয়ে তাঁকে সহযোগিতা করতেই আমাদের এই উদ্যোগ।

 

দেশতথ্য//এল//

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরও সংবাদ
© All rights reserved © 2020 Deshtathya
Theme Design By : Rubel Ahammed Nannu : 01711011640